মেনু নির্বাচন করুন

দেখে নিন on line এ TIN করার পদ্ধতি।

অনলাইনে টিআইএন:অনলাইনে টিআইএন নিতে হলে ইচ্ছুক ব্যক্তিদেরwww.incometax.gov.bd—এই ওয়েবসাইটেপ্রবেশ করতে হবে। তারপর হোমপেজের ‘রেজিস্টার’ বাটনে ক্লিক করে প্রথমেনিবন্ধন ফরম পূরণ করতে হবে। এ সময় ইচ্ছুক টিআইএনধারীর মুঠোফোনে একটি কোডআসবে। এরপর পেজের ‘ডায়লগ’ বক্সে কোডটি বসিয়ে ‘অ্যাকটিভ’ বাটনে ক্লিক করলেইনতুন টিআইএন নেওয়ার পেজ পর্দায় দৃশ্যমান হবে।
এরপর পেজের ফরমটি একে একেনির্দেশনা অনুযায়ী পূরণ করতে হবে। একপর্যায়ে জাতীয় পরিচয়পত্র নম্বর দিতেহবে। আর সঙ্গে সঙ্গে জাতীয় পরিচয়পত্রে দেওয়া তথ্যসমূহ স্ক্রিনে প্রদর্শিতহবে।
যদি জাতীয় পরিচয়পত্রে দেওয়া তথ্যের সঙ্গে গরমিল থাকে, তবে নতুনটিআইএনের জন্য আবেদন গ্রহণ করা হবে না। আর যাঁদের জাতীয় পরিচয়পত্র নেই, তাঁদের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতিতে ছবি সন্নিবেশ করতে হবে। পুরোনোটিআইএনধারীদের পুনর্নিবন্ধনের ক্ষেত্রে একই উপায়ে ফরম পূরণ করতে হবে।
সর্বশেষঅনলাইনে আবেদনপত্রটি জমা দেওয়ার পর সঙ্গে সঙ্গে টিআইএন সনদ স্বয়ংক্রিয়ভাবেপর্দায় ভেসে উঠবে। পরে তা প্রিন্ট নিতে হবে এবং সংরক্ষণ করতে হবে। এভাবেমাত্র কয়েক মিনিটেই স্বয়ংক্রিয় উপায়ে ঘরে বসেই টিআইএন পাওয়া যাবে।
আরকোম্পানি টিআইএনের ক্ষেত্রে যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধকেরকার্যালয়ের নিবন্ধন থাকতে হবে।